About Us Contact Us Privacy Policy Terms & Conditions Copyright

এবার বাংলাদেশেও খোঁজ মিললো মাংসাশী উদ্ভিদ সূর্য শিশিরের ( Sundews )

Please don't forget to share this article

সূর্য শিশির যার ইংরেজি নাম Sundews এবং বৈজ্ঞানিক নাম Drosera rotundifolia , Genus: Drosera. এটি একটি বিলুপ্ত প্রায় মাংসাশী উদ্ভিদ ( Insectivorous/Carnivorous plant )। বাংলাদেশে এটি বিলুপ্ত হয়ে গিয়েছে বলে ধারণা করা হয়েছিল। তবে বর্তমানে দিনাজপুর জেলায় দিনাজপুর সরকারি কলেজের জীববিজ্ঞান ভবনের দক্ষিন-পশ্চিম কোণে অবস্থিত পুকুরের পশ্চিম পাড়ে এটির অস্তিত্ব খুঁজে পাওয়া গিয়েছে। দিনাজপুর সরকারি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ দেলোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এই উদ্ভিদের বিশেষত্ব হচ্ছে এদের পাতায় বিদ্যমান ২ ধরণের গ্রন্থি (Glands )  দ্বারা এরা পোকাকে আটকানো ও হজমের কাজগুলো করে থাকে। Stalled glands এর মাধ্যমে এ প্রজাতির উদ্ভিদ প্রচুর পরিমাণে মিষ্টি আঠালো পদার্থ (Sweet mucilage substance) নির্গত করার মাধ্যমে পোকামাকড়কে ফাঁদে আকৃষ্ট করে আটকে ফেলে। পরবর্তীতে পোকা মারা গেলে পোকার দেহ বিশ্লিষ্ট হয়ে পোকার পুষ্টি উপাদানগুলো পাতার sessile glands এর মাধ্যমে শোষণ করে পুষ্টি চাহিদা ও অক্সিজেনের ঘাটতি পূরণ করে থাকে।

উইকিপিডিয়ার ( Wikipedia ) তথ্য মতে,  Insectivorous ও Carnivorous plant এর অনেকগুলো প্রজাতি রয়েছে। তার মধ্যে Drosera যা সাধারণত Sundews নামে পরিচিত। এটি Carnivorous plant এর সবচেয়ে বড় genera যা ১৯৪ টি প্রজাতি নিয়ে গঠিত।

এ প্রজাতির উদ্ভিদের মেডিসিনাল ও ইকলোজিকাল গুরুত্ব রয়েছে। অনেক জায়গায় এটি অর্নামেন্টাল প্লান্ট হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে।

বাংলাদেশে এখন পর্যন্ত এটির তেমন কোন তথ্য নাই। উইকিপিডিয়া ( Wikipedia ) অনুযায়ী, এটি আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, নিউজিল্যান্ড প্রভৃতি স্থানে রয়েছে। বাংলাদেশ ন্যাশনাল হারভেরিয়াম বলেছে এটি বর্তমানে বাংলাদেশ থাকে বিলুপ্ত। তবে বাংলাদেশ ন্যাশনাল জাদুঘরে এটির একটি রেপলিকা রয়েছে। তাদেরও ধারণা এটি বিলুপ্ত। তারা দিনাজপুর সরকারি কলেজ থেকে নমুনা চেয়েছেন।

বাংলাদেশ বিজ্ঞান জাদুঘরের তথ্য মতে, অতীতে দিনাজপুর, রংপুর অঞ্চলে প্রাকৃতিকভাবেই এই প্রজাতির উদ্ভিদ পাওয়া যেত।

এই বিলুপ্তপ্রায় উদ্ভিদটিকে আপাতদৃষ্টিতে ভয়ঙ্কর বা ক্ষতিকর মনে হলেও এর গুণাগুণসমুহ বিশ্লেষণ করে এটিকে কিভাবে মানবজীবনে বা কৃষিতে কাজে লাগানো যায় এ বিষয়ে বিস্তর গবেষণার সুযোগ রয়েছে।

How useful was this post?

Click on a star to rate it!

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Please don't forget to share this article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.agriculturelearning.com কর্তৃক সংরক্ষিত